Result

ফাজিল রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম ( ১ম, ২য়, ৩য় বর্ষ) | মার্কশিটসহ ফাজিল রেজাল্ট দেখুন

ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল পরীক্ষার ফলাফল 2024

4/5 - (1 vote)

ফাজিল রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম : বাংলাদেশের শিক্ষাব্যবস্থা কয়েকটি ধারায় বিভক্ত। এর মধ্যে একটি উল্লেখযোগ্য ধারা হচ্ছে মাদ্রাসা শিক্ষাব্যবস্থা। এটি মূলত ইসলাম ধর্মের মূলনীতির উপর প্রতিষ্ঠিত। শিক্ষার্থীদেরকে ইসলামের শিক্ষায় সুশিক্ষিত করাই মাদ্রাসা শিক্ষাব্যবস্থার মূল লক্ষ্য।

বাংলাদেশে মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় উচ্চশিক্ষা অর্জনের পুরো বিষয়টি নিয়ন্ত্রিত হয় একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনেই সারাদেশের বিভিন্ন মাদ্রাসায় উচ্চশিক্ষার কার্যক্রম পরিচালিত হয়। পাঠদান ব্যতীত পরীক্ষা নেয়া, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল প্রকাশের কাজগুলো ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ই নিয়ন্ত্রন করে থাকে। এখানে আমরা ফাজিল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম নিয়ে কথা বলবো।

ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪

ফাজিল (পাস) রেজাল্ট ২০২২ :  ২০২০ সালের ফাজিল (পাস) ১ম বর্ষ, ফাজিল (পাস), ২য় বর্ষ এবং ফাজিল (পাস) ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ০৪ সেপ্টেম্বর ২০২২ তারিখে ফলাফল প্রকাশিত হয়েছে। এদিকে ২০২০ সালের ফাজিল (পাস) পুনঃ নিরীক্ষণ পরীক্ষার ফলাফল ০৪ জানুয়ারি ২০২৪ তারিখে প্রকাশিত হয়েছে।

received-2196183684222498


S4NLFH4

ফাজিল (অনার্স) রেজাল্ট ২০২২ :  ২০২০ সালের ফাজিল (অনার্স) ১ম বর্ষ, ফাজিল (অনার্স) ২য় বর্ষ, ফাজিল (অনার্স) ৩য় বর্ষ এবং ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল ০২ অক্টোবর ২০২২ তারিখে ফলাফল প্রকাশিত হয়েছে।

ফাজিল ফলাফল দেখার পদ্ধতি 

যেসকল শিক্ষার্থী ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সকল মাদ্রাসায় অধ্যয়নরত, তারা ফাজিল (পাস) ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষ এবং ফাজিল (অনার্স) ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল প্রধাণত দুইটি পদ্ধতিতে দেখতে পারবেন।

  •  ১ম পদ্ধতিঃ  শিক্ষার্থীভিত্তিক ফলাফল

উল্লেখ্য যে, ফাজিল পাস ও ফাজিল অনার্সের রেজাল্ট একই পদ্ধতি দেখা যায়। তাই একইসাথে নিয়ম বলা হয়েছে। তাহলে চলুন নিম্নে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক

শিক্ষার্থীগণ এ পদ্ধতিতে নিজের ব্যক্তিগত ফাজিল রেজাল্ট গ্রেডশীট সহ জানতে পারবে। এ জন্য শিক্ষার্থীদের শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। পদ্ধতিতে একজন শিক্ষার্থীরৈ নিজের ফলাফল দেখার ধাপগুলো উল্লেখ করা হলো:

  • শিক্ষার্থীভিত্তিক রেজাল্ট দেখতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন। সেখানে ম্যানুয়ালি শিক্ষার্থীভিত্তিক রেজাল্ট দেখার মেনু আসবে।
  • Class অপশনে আপনার শ্রেণি সিলেক্ট করুন। আপনি যদি ফাজিল পাসের শিক্ষার্থী হন তাহলে Fazil Pass আর যদি ফাজিল অনার্সের শিক্ষার্থী হন তাহলে Fazil Honours সিলেক্ট করুন।
  • Examination Year অপশনে পরীক্ষার সাল ২০২০ দিন।
  • Year অপশন থেকে আপনার বর্ষ সিলেক্ট করুন। অর্থাৎ যে বর্ষের পরীক্ষা দিয়েছেন তা সিলেক্ট করুন।
  • “Registration” অপশনে আপনার রেজিস্ট্রেশন নম্বর দিন।
  • সর্বশেষে আপনাকে একটি captcha পূরণ করতে হবে। একটি সহজ যোগের অংক করতে বলা হবে। আপনি শুধু যোগের ফলাফল লিখবেন 
  • নিচে থাকা Result অপশনে ক্লিক করুন।
  • সবকিছু ঠিকঠাক থাকলে আপনি আপননি ফাজিলের ফলাফল গ্রেডশীট সহ দেখতে পারবেন।

২য় পদ্ধতি : 

                                    মাদ্রাসাভিত্তিক ফাজিল ফলাফল দেখার পদ্ধতি 

এই পদ্ধতিতে সমষ্ঠিগতভাবে একটি শ্রেণি বা বর্ষের সকল শিক্ষার্থীর ফলাফল পিডিএফ আকারে দেখা যাবে। এ প্রক্রিয়ায় গ্রেডশীট/মার্কশীট জানা যাবে না বরং গ্রেড পয়েন্ট জানা যাবে।

এ জন্য নিজ নিজ মাদরাসার ইন নম্বর (Eiin Number) এবং মাদরাসার পাসওয়ার্ড লাগবে। সাধারণত মাদরাসার শিক্ষকগণ এভাবে ফলাফল দেখেন। ২য় পদ্ধতিতে যেভাবে সমষ্ঠিগতভাবে কোনো বর্ষের সকল ছাত্র/ছাত্রী্র ফলাফল দেখতে পারবেন

  • মাদ্রাসা ভিত্তিক ফাজিল ফলাফল দেখতে আবারো ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • উক্ত লিংকে ক্লিক করলে ম্যানুয়ালি Student Result মেনু আসবে। এর (student result) পাশে থাকা অপশন তথা Madrasha Result অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর Madrasha Eiin No অপশনে আপনার কাঙ্ক্ষিত মাদ্রাসার Einn Number দিন। বাংলাদেশের সকল মাদ্রাসার EIIN Number ওয়েবসাইটে পাবেন। 
  • এবার Password অপশন থেকে মাসরাসার পাসওয়ার্ড দিন
  • Examination Year অপশন থেকে পরীক্ষার সন সিলেক্ট করুন।
  • তারপর Class অপশন থেকে Fazil Pass অথবা Fazil Honours সিলেক্ট।
  • সবশেষে Captcha পূরণ করুন। পুরণটি ঠিক আগের মতই।
  • এবার সবকিছু ঠিকঠাক থাকলে আপনার কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানের সকল ছাত্র/ছাত্রীর result পিডিএফ আকারে ডাউনলোড হবে।

এ পদ্ধতিতে একটি প্রতিষ্ঠানের সকলের ফলাফল একসাথে দেখা যায়।

ফাজিল RETAKE IMPROVEMENT এর ফলাফল 

 সাধারণত Retake বলতে যারা কোনো পরীক্ষায় অংশগ্রহণ করে নি বা অনুপস্থিত থেকেছে অথবা অনিয়মিত হিসেবে পরীক্ষা দিয়েছে। আর Improvement (মানউন্নয়ন) বলতে যারা নিয়মিত এবং কোনো বিষয়ের নম্বর বাড়ানোর জন্য পরীক্ষা দিয়েছে। এই উভয় পদ্ধতির পরীক্ষার্থীদের ফাজিলের ফলাফল দেখার নিয়ম হলোঃ রেজাল্ট লিংকে প্রবেশ করে Retake/Improvement অপশনে ক্লিক করে উপরে বর্ণিত রোল ও সাল দিয়ে সাবমিটে ক্লিক করলে ফলাফল বের হয়ে আসবে।

এসএমএস এর মাধ্যমে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল ফলাফল

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল পাস বা ফাজিল অনার্স পরীক্ষার রেজাল্ট এসএমএস বা বার্তার মাধ্যমে জানা যাবে না। কারন বিশ্ববিদ্যালয় এরকম কোনো সিস্টেম চালু রাখেনি। তাই আপনাকে শুধু অনলাইনের মাধ্যমে ফলাফল জানতে হবে।

উক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে যে কেউ খুব সহজেই ফাজিল পরীক্ষার ফলাফল চেক করতে পারবে।

পরিশেষে, মাদ্রাসায় অধ্যয়নরত সকলকে শুভকামনা জানাচ্ছি। ফাজিল পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রত্যেকে ইসলাম জানা ও বোঝার মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবেএই কামনা থাকলো

Mehebur Hasan Siam

My only passion is to be Successful Freelancer. I write Content about all Educational News and Information. I'm working on this Website since July 2021.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button