National University

(Apply Now) অনার্স ও ডিগ্রি উপবৃত্তির আবেদন পদ্ধতি ২০২৩ – NU Honours & Degree Scholrship 2023

Honours & Degree Upabritti online application system 2023

5/5 - (1 vote)

অনার্স ও ডিগ্রি উপবৃত্তির আবেদন পদ্ধতি 2023 – NU Honours & Degree Scholrship 2023 |  আজকে আমরা নতুন একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য আপনাদের মাঝে হাজির হলাম। আমরা দেখাবো আপনারা কিভাবে অনার্স এবং ডিগ্রীর উপবৃত্তি বা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ডিগ্রি বা অনার্সের স্কলারশিপ বা উপবৃত্তি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সহ কি কি উপায়ে আপনি এই আবেদনটি সম্পন্ন করতে পারবেন ইত্যাদি সকল প্রকার তথ্য আমরা আপনাদের মাঝে সুন্দরভাবে সাজিয়ে তোলার চেষ্টা করব খুবই সহজ উপায়ে।

আপনারা যারা ডিগ্রী এবং অনার্স এর উপবৃত্তি সংক্রান্ত আর্টিকেল খোঁজছিলেন তারা আমাদের মাধ্যমে আবেদনটি এখনো সম্পন্ন করতে পারবেন। চলুন আজকের আমাদের মূল আলোচনায় ফিরে যায় আপনাদেরকে সকল বিষয়ে সকল খুঁটিনাটি তথ্য তুলে ধরার চেষ্টা করি ডিগ্রি এবং অনার্স উপবৃত্তি সম্পর্কে।

অনার্স ও ডিগ্রির উপবৃত্তি ২০২৩

উপবৃত্তি বলতে বোঝায় আর্থিক অসচ্ছল এবং উচ্চ মেধাসম্পন্ন শিক্ষার্থীদের উপবৃত্তি সংক্রান্ত আলোচনা। যারা আর্থিক অসচ্ছলতার কারণে পড়াশোনা চালিয়ে যেতে পারে না তাদের জন্য সরকার বিভিন্ন স্তরে ভাগ করে উপবৃত্তির ব্যবস্থা করে দিয়েছে যাতে করে শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে।

eadmission-page-001

যারা উচ্চ মেধাবী সম্পন্ন শিক্ষার্থী রয়েছে তাদের পড়াশোনার মান আরো বাড়ানোর জন্য বা পড়াশোনা করতে আগ্রহ সৃষ্টি করার জন্য এই উপবৃত্তি চালু করেছে সরকার যার ফলে তারা বিশেষ কিছু সুযোগ সুবিধা গুলো ভোগ করতে পারবে। তো এই ধারাবাহিকতা অনুসারে এসএসসি এইচএসসি ডিগ্রী এবং অনার্স এর সকল বিষয়গুলোতে উপবৃত্তি বা স্কলারশিপ এর আয়োজন করা হয়েছে।

আজকে আমরা ডিগ্রি এবং অনার্স দুইটা সম্মিলিতভাবে আপনারা কিভাবে উপবৃত্তি বা স্কলারশিপের আবেদন করতে পারবেন সে সকল নিয়মগুলো আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব আমরা এই আর্টিকেল এর মাধ্যমে।

অনার্স উপবৃত্তি আবেদন পদ্ধতি

আমরা জানি অনার্স সাধারণত চার বছর মেয়াদি একটি শিক্ষা ব্যবস্থা। এই শিক্ষাব্যবস্থায় বেশ পরিমাণ অর্থ খরচ হয় যার ফলে অসচ্ছল আর্থিক অসচ্ছল শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে সম্ভব হয় না। আপনারা যদি শিক্ষাবৃত্তি পেয়ে থাকেন তবে আপনাদের পড়াশোনা চালিয়ে যাওয়া বেশ সহজ হবে তো জেনে নিন অনার্স শিক্ষাবৃত্তি আবেদনের জন্য কি কি প্রয়োজনে কাগজপত্র লাগবে এবং কিভাবে আবেদন করতে পারবেন ইত্যাদি সকল প্রকার বিষয়গুলো জেনে নিন ।

  • সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল ব্রাউজার দিয়ে ই,- ভর্তি সেবা এর অফিশিয়াল http://www.eservice.pmeat.gov.bd/admission/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • সেখান থেকে উপবৃত্তি সংক্রান্ত নোটিশ বোর্ডে প্রবেশ৷ করতে হবে।
  • অনার্স উপবৃত্তি বা স্কলারর্শপ এর অপশন সিলেক্ট করে নিতে হবে
  • তারপর আপনার মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন করে নিতে হবে।। অবশ্যই নাম্বারটা একটিভ রাখবেন কারণ এখানে ভেরিফিকেশন কোড আসবে তো ভেরিফিকেশন কোড আসলে সেটি সম্পন্ন হবে পূরণ করতে হবে
  • পরবর্তীতে আপনার সকল প্রকার তথ্য গুলোর পূরণ করার মাধ্যমে অর্থাৎ নাম ঠিকানা জন্মতারিখ বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইত্যাদি পূরণ করে একটি পাসওয়ার্ড প্রদান করেন এবং লগইন বাটনে ক্লিক করে আপনার একাউন্টে সক্রিয় বা লগইন করে নিন।
  • একাউন্টে প্রবেশ হয়ে গেলে শিক্ষাবৃত্তি সম্পর্কে আবেদন করুন এমন একটি অপশন পাবেন সেই অপশনে ক্লিক করুন
  • একাউন্টে লগইন হলে আপনি আবেদন করার অপশন থেকে সকল প্রকার তথ্যগুলো চাইবে সেগুলো সঠিকভাবে পূরণ করার চেষ্টা করেন অর্থাৎ আপনার নাম ঠিকানা অভিভাবকের ঠিকানা সহ আপনার স্বাক্ষর থাকবে সেগুলো সঠিকভাবে পূরণ করুন।

অনার্স উপবৃত্তি আবেদন করবেন যেভাবে

যাবতীয় সকল প্রকার তথ্যগুলো আবার চাইবে অর্থাৎ নিবন্ধন নাম্বার, আপনার জন্ম তারিখ, সনদ নাম্বার, পিতামাতার ভোটার আইডি কার্ডের নাম্বার, আপনার যদি পরিচয় পত্র হয়ে থাকে পরিচয় পত্র নাম্বার সিটি কর্পোরেশন থেকে সত্যায়িত কপি। আপনি কোন প্রতিষ্ঠানে রয়েছেন সেই প্রতিষ্ঠানের শিক্ষকের স্বাক্ষর যাবতীয় সকল প্রকার তথ্যগুলো আপনাদেরকে এই ধাপে পূরণ করতে হবে এ ধাপটি বেশ গুরুত্বপূর্ণ আবেদনের সময়।

এছাড়াও আপনারা কোন ব্যাংকে মাধ্যমে টাকা নেবেন কিভাবে টাকা নিবেন ইত্যাদি সকল প্রকার বিষয়গুলো এই ধাপে আপনার পেয়ে যাবেন। তো এ ধাপটি বেশ মনোযোগ সহকারে আপনাদেরকে পূরণ করতে হবে। আপনি যদি মুক্তিযোদ্ধার কোন সন্তান বা নাতনে হয়ে থাকেন সে অপশনটি সিলেক্ট করে দিবেন। সকল কিছু সঠিকভাবে পূরণ করার পর সাবমিট বাটন ক্লিক করে দিবেন ।

আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রত্যয়ন পত্রটি এক কপি প্রিন্ট করে সেখানে জমা দিবেন । সর্বশেষ সকল প্রকার তথ্যগুলো একবার ভালোভাবে দেখে নিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিবেন এবং সেখান থেকে এটির মূল আবেদনের কপিটি পিডিএফ করে নেবেন যাতে এটি আপনি পরবর্তীতে ব্যবহার করতে পারেন।

উপরোক্ত এই নিয়মটা অনুসরণ করে আপনারা অনার্সের উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় সকল প্রকার তথ্য সমূহ গুলো সংগ্রহ করতে পারবেন এবং আবেদনের জন্য যে সকল প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে সেগুলো আপনাদের মাঝে আমরা তুলে ধরলাম।

ডিগ্রি উপবৃত্তি  আবেদন পদ্ধতি 2023

আমরা সাধারণত জানি ডিগ্রি সাধারণত তিন বছর মেয়াদি একটি শিক্ষা ব্যবস্থা। এই শিক্ষাব্যাস্থায় বেশ পরিমাণ অর্থ খরচ হয় যার ফলে আর্থিক অসচ্ছল শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারেনা। আপনারা যদি শিক্ষাবৃত্তি বা স্কলারশিপ পেয়ে থাকেন তবে আপনাদের পড়াশোনা চালিয়ে যাওয়া বেশ সহজ হবে।।তো জেনে নিন ডিগ্রি বৃত্তি আবেদনের জন্য কি কি প্রয়োজনে কাগজপত্র লাগবে এবং কিভাবে আবেদন করতে পারবেন ইত্যাদি সকল প্রকার বিষয়গুলো জেনে নিন ।

  • সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল ব্রাউজার দিয়ে ইভ ভর্তি সেবা এর অফিশিয়াল http://www.eservice.pmeat.gov.bd/admission/ ওয়েবসাইটে প্রবেশ।
  • সেখান থেকে উপবৃত্তি সংক্রান্ত নোটিশ বোর্ডে প্রবেশ ।
  • ডিগ্রি উপবৃত্তি বা স্কলার্শিপ এর অপশন সিলেক্ট করে নিতে হবে ।
  • তারপর আপনার মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন করে নিতে হবে। অবশ্যই নাম্বারটা একটিভ রাখবেন কারণ এখানে ভেরিফিকেশন কোড আসবে তা পূরণ করতে হবে ।
  • পরবর্তীতে আপনার সকল প্রকার তথ্য গুলোর পূরণ করার মাধ্যমে অর্থাৎ নাম ঠিকানা জন্মতারিখ বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইত্যাদি পূরণ করে একটি পাসওয়ার্ড প্রদান করেন এবং লগইন বাটনে ক্লিক করে আপনার একাউন্টে সক্রিয় বা লগইন করে নিন এই মাধ্যমে ।
  • একাউন্টে প্রবেশ হয়ে গেলে শিক্ষাবৃত্তি সম্পর্কে আবেদন করুন এমন একটি অপশন পাবেন সেই অপশনে ক্লিক করুন ।
  • একাউন্টে লগইন হলে আপনি আবেদন করার অপশন থেকে দার্থে সকল প্রকার তথ্যগুলো চাইবে সেগুলো সঠিকভাবে পূরণ করার চেষ্টা করেন অর্থাৎ আপনার নাম ঠিকানা অভিভাবকের ঠিকানা সহ আপনার স্বাক্ষর থাকবে সেগুলো সঠিকভাবে পূরণ করুন।
  •  যাবতীয় সকল প্রকার তথ্যগুলো আবার চাইবে অর্থাৎ জন্ম নিবন্ধন নাম্বার,আপনার জন্ম তারিখ, সনদের নাম্বার,পিতামাতার ভোটার আইডি কার্ডের নাম্বার আপনার যদি পরিচয় পত্র হয়ে থাকে পরিচয় পত্র নাম্বার ।সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদ হতে নাগরিক সনদপত্র কপি ।
  • আপনি যে প্রতিষ্ঠানে রয়েছেন সেই প্রতিষ্ঠানের শিক্ষকের স্বাক্ষর সহ যাবতীয় সকল প্রকার তথ্যগুলো আপনাদেরকে এই ধাপে পূরণ করতে হবে্। এ ধাপটি বেশ গুরুত্বপূর্ণ আবেদনের সময়।
  • এছাড়াও আপনারা কোন ব্যাংকে মাধ্যমে টাকা নেবেন কিভাবে টাকা নিবেন ইত্যাদি সকল প্রকার বিষয়গুলো এই ধাপে আপনার পেয়ে যাবেন।তো এ ধাপটি বেশ মনোযোগ সহকারে আপনাদেরকে পূরণ করতে হবে অবশ্যই ।
  • আপনি যদি মুক্তিযোদ্ধা কোন সন্তান বা নাতনে হয়ে থাকেন সে অপশনটি সিলেক্ট করে দিবেন।
  • সকল কিছু সঠিকভাবে পূরণ করার পর সাবমিট বাটন ক্লিক করে দিবেন ।
  • আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রত্যয়ন পত্রটি এক কপি প্রিন্ট করে সেখানে জমা দিবেন ।
  • সর্বশেষ সকল প্রকার তথ্যগুলো একবার ভালোভাবে দেখে নিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিবেন এবং সেখান থেকে এটির মূল আবেদনের কপিটি পিডিএফ বা প্রিন্ট করে নেবেন যাতে এটি আপনি পরবর্তীতে ব্যবহার করতে পারেন।

ডিগ্রি এবং অনার্স উপবৃত্তি আবেদন এর নিয়ম

উপরোক্ত আলোচনার মাধ্যমে আমরা আপনাদেরকে ডিগ্রী এবং অনার্স এই দুটি উপায়ে আলোচনা করলাম কিভাবে আপনারা উপবৃত্তি বা শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আশা করি আপনারা সুন্দরভাবে এই ডিগ্রি এবং অনার্স এর দুটি আবেদনের নিয়মটি জেনে গেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সকল হতদরিদ্র এবং উচ্চ মেধাবী শিক্ষার্থীদের উদ্দেশ্যের ডিগ্রী এবং অনার্সের শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে আপনারা যারা এই দুই স্তরের মধ্যে পড়েন তারা ডিগ্রি এবং অনার্স এ দুটি বিষয়ে অধ্যায়নরত শিক্ষার্থীরা আবেদনটি পূরণ করে এসকল সুযোগ সুবিধা গুলো ভোগ করুন। উপরোক্ত আলোচনা হতে আমরা জানলাম কিভাবে আপনারা ডিগ্রি এবং অনার্সের জন্য শিক্ষাবৃত্তি র আবেদন করবেন।  উপরোক্ত নিয়ম ফলো করে আপনারা বৃত্তির জন্য আবেদন করুন।

Mehebur Hasan Siam

My only passion is to be Successful Freelancer. I write Content about all Educational News and Information. I'm working on this Website since July 2021.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button