Routine

এসএসসি রুটিন ২০২২ [Download PDF] | SSC Routine 2022 -All Education Board

2022 SSC Exam Routine All Edu Board

এসএসসি রুটিন ২০২২ [Download PDF] | SSC Routine 2022 -All Education Board | প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনি কি এসএসসি পরীক্ষা ২০২১ সালের রুটিন খুঁজছেন ? অনেক খোঁজাখুঁজির পরও রুটিন পাচ্ছেন না। আমি বলব আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা এসএসসি 2021 সালের রুটিন নিয়ে আলোচনা করব। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি ২০২১ সালের রুটিন ডাউনলোড করে নিতে পারবেন। তাই দেরি না করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশে প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। এবছর করোনা ভাইরাসের কারণে এসএসসি পরীক্ষা স্থগিত রয়েছে। করোনা ভাইরাসের কারণে স্থগিত হওয়া 2021 সালে এসএসসি ও সমমানের পরীক্ষা এ বছর নভেম্বর মাসে শুরু হতে পারে।

এস এস সি পরীক্ষা 2022

বাংলাদেশ করোনাভাইরাস এর কারণে স্থগিত হয়ে যাওয়া ২০২১ সালের মাধ্যমিক বা এসএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী ড.দীপু মনি। ড. দীপু মনি বলেন করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে চলতি বছরের নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা নেয়া হবে। তিনি এ ঘোষণায় বলেন এ বছর একটু ব্যতিক্রম পদ্ধতিতে পরীক্ষা নেয়া হবে। পরীক্ষায় গ্রুপ ভিত্তিক মাত্র তিনটি নৈর্বাচনিক বিষয় অর্থাৎ বিজ্ঞান, ব্যবসা শিক্ষা ও মানবিক তিনটি গ্রুপে শিক্ষার্থীরা যার যার গ্রুপের বিশেষায়িত তিনটি করে সাবজেক্টের উপর সীমিত পরিসরে সংক্ষিপ্ত সিলেবাসের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে। এবছর পরীক্ষায় সময় ও নাম্বার কমানো হবে। তিনি আরো বলেছেন এ বছর বাংলা, ইংরেজী, গণিত, আইসিটি ও ধর্মের মত আবশ্যিক বিষয় বা চতুর্থ বিষয়ের উপর পরীক্ষা হবে না ।

শিক্ষা মন্ত্রী আরও বলেছেন করোনাভাইরাস পরিস্থিতির কারণে যদি পরীক্ষা নেয়া না হয় তাহলে বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে তিনটি নৈর্বাচনিক বিষয় অ্যাসাইনমেন্ট এবং পূর্ববর্তী পরীক্ষাগুলোর বিষয়ভিত্তিক মূল্যায়নের মাধ্যমে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য চব্বিশটি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। গতকাল বৃহস্পতিবার ভারত সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রীর ডক্টর দীপু মনি পরীক্ষা পদ্ধতি এবং মূল্যায়নের নানা দিক নিয়ে কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়াও আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

গত বছরে অ্যাসাইনমেন্ট মূল্যায়নের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে পারে এ বিষয়ে বিশেষ নজরদারি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবারও যদি অ্যাসাইনমেন্ট স্বচ্ছতা নিশ্চিত না হয় তাহলে শুধু পূর্ববর্তী পরীক্ষাগুলো অর্থাৎ এসএসসির ক্ষেত্রে জেএসসি ও জেডিসি সাবজেক্ট ম্যাপিং বা বিষয় ভিত্তিক মূল্যায়ন করা হবে বলে জানান তিনি। অন্যদিকে আবশ্যিক বিষয় গুলোর মূল্যায়ন হবে অষ্টম শ্রেণি পর্যন্ত যে পরীক্ষাগুলো হয়েছে বা এসএসসি পর্যন্ত যে মূল্যায়ন রয়েছে তার ভিত্তিতে। এগুলোর উপরে আলাদা করে পরীক্ষা বাসায় মেনে নেয়া হবে না।

আরও পড়ুন : এস এস সি রেজাল্ট ২০২১| Ssc Result 2021

শিক্ষামন্ত্রী বলেন অ্যাসাইনমেন্ট মূলত নেয়া হবে এটা ভেবে যে শিক্ষার্থীরা যেন তাদের পরীক্ষার জন্য পূর্ণ প্রস্তুতি নিতে পারে। পরীক্ষা বা অ্যাসাইনমেন্ট এর জন্য শুধু গ্ৰুপভিত্তিক নৈর্বাচনিক বিষয় যেমন বিজ্ঞান গ্রুপ এ ক্ষেত্রে পদার্থবিজ্ঞান রসায়ন জীববিজ্ঞান উচ্চতর গণিত বেছে নেওয়ার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রী বলেন। বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষার ক্ষেত্রে এ বিষয়গুলোর প্রতি মূল্যায়নের প্রয়োজনীয়তা কাজ নির্দিষ্ট ওই কয়েকটি বিষয়ের উপর বেশি গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রী আরো বলেন এসএসসি পরীক্ষার ফরম পূরণ অনলাইনে শুরু হবে তাই কোন শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠান যেতে হবে না। সীমিত আকারে পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার ফি হবে খুব অল্প। ফরম কবে দেওয়া হবে ফি কত হবে এবং পরীক্ষার রুটিন শীঘ্রই মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আগে মোট ৩ ঘন্টা পরীক্ষা হলেও এ বছর মাত্র দেড় ঘন্টা পরীক্ষা হবে। পরীক্ষার নম্বর ১০০ থেকে কমিয়ে ৫০ করা হবে। তিনি আরো বলেন ৫০ নম্বর কে পরে ১০০ তে কনভার্ট করা হবে। অর্থাৎ যারা ৫০ নম্বরের ৩০ নম্বর পাবে তাদের ১০০ তে তার প্রাপ্ত নম্বর ৬০ ধরা হবে।

এস এস সি রুটিন ২০২১

প্রতিবছর ফেব্রুয়ারি মাসের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবছর করোনা ভাইরাসের কারণে সি পরীক্ষা স্থগিত রয়েছে। যেহেতু পরীক্ষা স্থগিত রয়েছে সেহেতু রুটিন এখনো প্রকাশ করা হয়নি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশ হওয়া মাত্রই আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব। এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ দেখতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। তবে আপনি ইচ্ছা করলে গত বছরের ২০২০ সালের রুটিন দেখতে পারেন।‌ চলুন দেখে নেওয়া যাক।

ssc-exam-routine-2022

 

Ssc-21

এসএসসি পরীক্ষার রুটিন কবে প্রকাশিত হবে ?

এসএসসি পরীক্ষা প্রতিবছর ফেব্রুয়ারি মাসের ১/২ তারিখে অনুষ্ঠিত হয়ে থাকে। এবছর করোনা ভাইরাসের কারণে নির্দিষ্ট সময়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। প্রতিবছর মূলত পরীক্ষা শুরুর তিন মাস আগে রুটিন বের হয়। কিন্তু এবছর যেহেতু নির্দিষ্ট সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে নি সেহেতু নির্দিষ্ট সময়ে পরীক্ষার রুটিন বের হতে পারেনি।

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি কিছুদিন আগে সংবাদ সম্মেলনে বলেন চলতি বছরের নভেম্বর মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। অবশ্যই পরীক্ষা শুরু হওয়ার আগে রুটিন প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। কবে নাগাদ রুটিন প্রকাশ করা হবে তা এখনই বলা যাচ্ছে না।

তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রুটিন প্রকাশ করা মাত্রই আমরা আমাদের ওয়েবসাইটে রুটিন প্রকাশ করে দিব। আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও আপনি পিডিএফ আকারে নিতে পারবেন। সবার আগে এসএসসি পরীক্ষার রুটিন পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

মাদ্রাসা বোর্ডের রুটিন 2022

যেহেতু 2021 সালের মাদ্রাসা বোর্ডের পরীক্ষা স্থগিত রয়েছে। সেহেতু এখনো মাদ্রাসা বোর্ডের ২০২১ সালের রুটিন প্রকাশ করা হয়নি। মাদ্রাসা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রুটিন প্রকাশ করা মাত্রই আমরা আমাদের ওয়েবসাইটে রুটিন প্রকাশ করে দিব। আপনারা এখান থেকে খুব সহজেই রুটিন ডাউনলোড করে নিতে পারবেন। চলুন আজকে ২০২০ সালের মাদ্রাসা বোর্ডের রুটিন দেখি নিই। নিচে ২০২০ সালের মাদ্রাসা বোর্ডের রুটিন দেওয়া হল।

9PjCnB8

 

এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

  1. পরীক্ষা শুরুর 30 মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে।
  2. প্রশ্নপত্রের উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।
  3. প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/ রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।
  4. পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিন দিন পূর্বে সংগ্রহ করতে হবে।
  5. পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে কোন অবস্থাতে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
  6. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
  7. প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র নিবন্ধনপত্র বর্ণিত বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
  8. পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ির সাথে রাখতে পারবে এছাড়া অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সাথে আনতে পারবে না।
  9. সৃজনশীল /রচনামুলক, বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।
  10. ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
  11. পরীক্ষার ফল প্রকাশের ৭ দিনের মধ্যে পূন: নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে।

 

প্রিয় পাঠকবৃন্দ আজকে এখানেই শেষ করছি। আশা করি পোস্টটি আপনার ভালো লেগেছে। এ পোস্ট সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। এছাড়াও সকল পরীক্ষার রেজাল্ট,রুটিন সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

আরও দেখুন :

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Mehebur Hasan Siam

I am Siam from Charghat, Rajshahi, Bangladesh. My only passion is to be Successful Freelancer. I write Content about all Educational News and Information. I'm working on this Website since July 2021.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button