Train Schedule

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম, সময় ২০২৩ [বিস্তারিত দেখুন এখানে]

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

Rate this post
ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম, সময় ২০২৩ – তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ফলে দিন দিন সব কিছু সহজ হয়ে পড়ছে। আপনি চাইলে এখন থেকে ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে অথবা কম্পিউটারের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন খুব সহজে। মোবাইল ফোনের ট্রেনের অগ্রিম টিকিট কেটে আপনি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
এছাড়াও অনলাইন মাধ্যম থেকে আপনি ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের আর্টিকেল তারা আপনাদের জানাব কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে হয় তার নিয়মাবলী। আশাকরি সম্পন্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন এখান থেকে ট্রেনের টিকিট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার সময়, ট্রেনের টিকিট কাটার অ্যাপস সহ বিস্তারিত সকল তথ্য পাবেন।

ট্রেনের টিকিট ক্রয় ২০২৩

আজকে আমরা ট্রেনের টিকিট ক্রয় করার সকল তথ্য প্রকাশ করব। সরাসরি কাউন্টার থেকে আপনি যেকোন সময় ট্রেনের টিকিট কাটতে পারবেন কিন্তু অনলাইনের মাধ্যমে আপনি যেকোন সময় ট্রেনের টিকিট কাটতে পারবেন না। রাত 12 টা থেকে সকাল 8 টা পর্যন্ত অনলাইনে ট্রেনের টিকিট কেনা যাবে না।

সকাল আটটার পর থেকে এবং রাত বারোটার আগ মুহূর্ত পর্যন্ত আপনারা ট্রেনের টিকিট অনলাইন মাধ্যম থেকে কাটতে পারবেন। তবে কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে হয় এই সম্পর্কে অনেকেই অজ্ঞ।

অনেকেই জানিনা কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে হয় কখন কাটতে হয়। চলুন কথা না বাড়িয়ে দেখে নিয়ে কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় তার পদ্ধতি সম্পর্কে।

[নতুন নিয়ম] অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম – eticket.railway.gov.bd

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম

ট্রেনে যাতায়াত ব্যবস্থা নিরাপদ ও সময় সাপেক্ষে হবার কারণে বর্তমানে অনেকেই যেকোনো জায়গায় যাওয়ার জন্য ট্রেন মাধ্যম খুঁজে নেয়। এছাড়া ভ্রমণপিপাসু মানুষের কাছে সবথেকে উত্তম মাধ্যম হলো ট্রেন। এছাড়া ট্রেনের যাতায়াত ব্যবস্থার খরচ অনেক কম। যার কারণে অনেকের কাছে ট্রেন হল যাতায়াত ব্যবস্থার জন্য অধিক প্রিয়।

ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন মাধ্যম থেকে কেনা যায়। আপনি ঘরে বসেই বাংলাদেশ রেলওয়ে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে। www.eticket.railway.gov.bd এটি বাংলাদেশ রেলের অফিশিয়াল ওয়েবসাইট। eticket.railway.gov.bd  এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন। ট্রেনের টিকিট কয় শেষে মোবাইল ব্যাংকিং অথবা বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

How to buy train ticket online

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

বাংলাদেশ রেলের অফিশিয়াল ওয়েবসাইট ব্যতীত আপনি shohoz.com থেকে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। বর্তমানে বাংলাদেশে রেলওয়ের সাথে shohoz.com চুক্তিবদ্ধ হয়েছে । যার কারণে shohoz.com এ প্রবেশ করে খুব সহজেই রেলের অগ্রিম টিকিট কেনা যাবে।
  • প্রথমে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট বাংলাদেশ রেলওয়ে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্টার বাটনে ক্লিক করুন ।
  • রেজিস্টার বাটনে ক্লিক ফরমটি সঠিকভাবে পূরণ করুন।
  • ফরমটি পূরণ করা হয়ে গেলে মোবাইল নাম্বার দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করুন।
  • অ্যাকাউন্ট তৈরি করার পর প্রোফাইল আপডেট করতে হবে
  • আপনার জন্ম তারিখ এবং পোস্টাল কোড দিয়ে আপডেট প্রোফাইল বাটনে ক্লিক করুন।
  • অ্যাকাউন্ট তৈরি হয়ে যাওয়ার পর ট্রেনের টিকিট কাটার জন্য আপনাদের আবার প্রথমে ওয়েব সাইটের হোম পেজে প্রবেশ করতে হবে।
  • এখন purchase বাটনে ক্লিক করে টিকিট ক্রয় করার সিদ্ধান্ত জানাতে হবে এবং আপনি যদি টিকিট ক্রয়  করতে চান তাহলে agree বাটনে ক্লিক করতে হবে।
  • পেমেন্ট দেওয়ার জন্য আপনারা  বিকাশ, রকেট, নেক্সাস পে এবং ভিসা কার্ড ব্যবহার করতে পারেন।
  • ট্রেনের টিকিট এর কপি প্রিন্ট করে নিতে হবে।

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

 

Mehebur Hasan Siam

My only passion is to be Successful Freelancer. I write Content about all Educational News and Information. I'm working on this Website since July 2021.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button